CIO Wheel | সিআইও হুইল

সি.আই.ও হুইল – সুফি ফারুক ইবনে আবুবকর

CIO Wheel | সিআইও হুইলবিশ্বব্যাপী তথ্য প্রযুক্তি প্রধানদের খুব দরকারি ডায়াগ্রাম। তথ্য প্রযুক্তি প্রধানকে নাবিক হিসেবে ধরলে, এটা তার নেভিগেশন হুইল। এই হুইলের মধ্যে বড় দাগে তার সব দায়িত্ব দেয়া আছে। সফল তথ্য প্রযুক্তি প্রধান হবার জন্য এই সব বিষয়ে নিজেকে দক্ষ করে গড়ে তোলা দরকার। আজকাল ওই চেয়ারে জন্য এগুলো কারিগরি দক্ষতার চেয়েও বেশি জরুরী।

 

আমেরিকার ফেডারেল সিআইও কাউন্সিল ১৯৯৬ সালে Clinger-Cohen Act এর মাধ্যমে পদটি সৃষ্টি করে। এই আইনের মাধ্যমে তথ্য প্রযুক্তি প্রধানের কাজের আওতা বাড়ানো হয়। তাকে কারিগরি ব্যবস্থাপক থেকে, তথ্য প্রযুক্তি বিনিয়োগ ব্যবস্থাপক করে দেয়া হয়। তার সব দায়িত্ব ১০ টি গ্রুপে ভাগ করে বানানো হয় এই হুইল। কনসেপটির কার্যকারিতার কারনে অন্য দেশের সরকারি বেসরকারি খাতও চর্চা শুরু করে। এখন প্রায় সবগুলো বড় প্রতিষ্ঠানের তথ্য প্রযুক্তির প্রধানের পদ CIO।

 

যারা তথ্য প্রযুক্তি প্রধান হতে চান – তারা আজকে থেকে এটা ব্যবহার শুরু করতে পারেন। ছবিটাকে নিজের টার্মিনালের ওয়ালপেপার করে নিতে পারেন। নিজের কাজগুলোকে এভাবে ভাগ করা শুরু করতে পারেন। ওই ১০ টি কমপিটেন্সি নিয়ে পড়ালেখার বিকল্প নাই।

 

সুত্র: সুফি ফারুক এর ওয়েবসাইট

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।